,

ফ্লোরিডার দিকে ধেয়ে আসছে শক্তিশালী হারিকেন, সতর্কতা জারি

বিডিনিউজ ১০, আর্ন্তজাতিক ডেস্কশক্তি বৃদ্ধি করে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্য ও দক্ষিণ জর্জিয়া উপকূলের দিকে ক্রমশ ধেয়ে আসতে শুরু করেছে হারিকেন ‘ডোরিয়ান’। বৃহস্পতিবার (২৯ আগস্ট) শক্তিশালী এই সাইক্লোনটিকে ক্যাটাগরি-৩ এর মর্যাদা দিয়ে উপকূলে আগাম সতর্কতা জারি করেছে প্রশাসন।

এ দিকে দেশটির ন্যাশনাল হারিকেন সেন্টারের ডিরেক্টর কেন গ্রাহামের বরাতে গণমাধ্যম ‘সিএনএন’ জানায়, সাইক্লোনটি গত বুধবারই (২৮ আগস্ট) যুক্তরাষ্ট্রের ভার্জিন আইল্যান্ড এবং পুয়ের্তো রিকোতে আঘাত হেনেছে। এবার ঝড়টি তার শক্তি বৃদ্ধি করে আরও সামনের দিকে অগ্রসর হচ্ছে।’

অপর দিকে সংস্থাটি তাদের পূর্বাভাসে বলেছে, ‘ডোরিয়ান’ ক্রমশ তার শক্তি বৃদ্ধি করে সামনের দিকে চলেছে। যা শুক্রবার (৩০ আগস্ট) সকালের মধ্যেই নাগাদ ক্যাটাগরি-৩ এর পর্যায়ে চলে যাবে। যদিও তা পরবর্তী রবিবারে (১ সেপ্টেম্বর) ১২৫ মাইল বেগে ফ্লোরিডা ও জর্জিয়ার উপকূলে আঘাত হানতে পারে।

বিশ্লেষকদের মতে, হাতে খানিকটা সময় থাকায় ফ্লোরিডা ও দক্ষিণ জর্জিয়ার বাসিন্দাদের আগেভাগেই সতর্ক করে দেওয়া হয়েছে। তাছাড়া পরিস্থিতি মোকাবিলার জন্য সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করার জন্যও কর্মকর্তাদের প্রতি নির্দেশ দেওয়া হয়েছে।

ফ্লোরিডার গভর্নর রন ডিসান্টিস বলেছেন, ‘সকল বাসিন্দাদের ঘরে যেন পরবর্তী সাত দিনের জন্য পর্যাপ্ত খাবার, পানীয় জল ও জরুরি ওষুধপত্র মজুত করে রাখা হয়। যাতে বড় ধরনের বিপর্যয় দেখা দিলে সহজেই তা মোকাবিলা করা যায়।’

এই বিভাগের আরও খবর